Search Any Post Of WizBD.Com
 HomeAndroid Tips“প্লে-স্টোর কাজ না করলে কিভাবে ঠিক করবেন?”শিখে নিন

“প্লে-স্টোর কাজ না করলে কিভাবে ঠিক করবেন?”শিখে নিন

অ্যান্ড্রয়েড ইউজারদের কাছে সবচেয়ে পরিচিত শব্দটি হল Play Store.প্রতিদিন নানা প্রয়োজনে আমাদের প্লে স্টোর ভিজিট করতে হয়।আর সেই প্রয়োজনটি হতে পারে একটি অ্যাপ অথবা মজার কোন গেম।কিন্তু প্রয়োজন মিটানোর জন্য প্লে স্টোর ভিজিট করতে যেয়ে যদি দেখেন আপনার ডিভাইসের প্লে স্টোর অ্যাপ টি ক্রাশ করছে অথবা কোন এরর মেসেজ দিচ্ছে তখন নিশ্চয়ই আপনার বিরক্তির সীমা থাকে না।
এই বিরক্তিকর সমস্যার সমাধান নিয়েই আমার আজকের পোস্ট। আসা করি আপনার সমস্যার সমাধান হবে-
WizBD.Com

১.ক্যাশ ক্লিয়ারঃঅধিকাংশ ক্ষেত্রে এই সমস্যা সমাধানের জন্য আপনি প্লে স্টোর অ্যাপের ক্যাশ ক্লিয়ার করতে পারেন। ক্যাশ ক্লিয়ার করার জন্য আপনি আপনআকে ডিভাইসের Settings এ যেয়ে Apps এ যেতে হবে। এবার অ্যাপ সেকশন থেকেAll সিলেক্ট করুন এবং Google play store অ্যাপ টি খুজে বের করে সিলেক্ট করুন। এবার অ্যাপ ইনফো উইন্ডো থেকে Clear Cache এ ট্যাপ করুন,কাজ শেষ।

২.ডাটা ডিলিটঃ ক্যাশ ক্লিয়ার করার পরেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে আপনি প্লে স্টোর অ্যাপের ডাটা ক্লিয়ার করতে পারেন। এতে করে আপনার প্লে স্টোর অ্যাপ নতুন করে চালু হবে। ডাটা ক্লিয়ার করার জন্য উপরের পদ্ধতি অনুযায়ী প্লে স্টোর অ্যাপ ইনফো তে যেয়ে Clear data ট্যাপ করুন।

৩.ডাউনলোড ম্যানেজারঃ যদি কোন কারণে বা ভুল বশত আপনি আপনার ডিভাইসের ডাউনলোড ম্যানেজার Disable করে দিয়ে থাকেন তাহলে প্লে স্টোর অ্যাপ কাজ করবে না এবং আপনি প্লে স্টোর থেকে কোন কিছু ডাউনলোড করতে পারবেন না। ডাউনলোড ম্যানেজার Enable করার জন্য Settings>apps>all এ যেয়ে ডাউনলোড ম্যানেজার খুজে তাতে ট্যাপ করে Enable করে দিন। যদি এখানে enable এর পরিবর্তে disable লিখা থাকে তাহলে কিছু করতে হবেনা। এখানে disable এর মানে হল ডাউনলোড ম্যানেজার চালু আছে।

৪.গুগল অ্যাকাউন্ট রিমুভঃ প্লে স্টোর সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য আপনি আপনার গুগল অ্যাকাউন্টটি রিমুভ করে পুনরায় লগইন করে দেখতে পারেন। অ্যাকাউন্ট রিমুভ করার জন্য settings>Accounts এ যেয়ে google সিলেক্ট করুন এবং প্লে স্টোরের জন্য আপনি যে অ্যাকাউন্ট ব্যবহার করেন তা 3dot menu বা আপানার ডিভাইসের মেনু সফট বাটন থেকে রিমুভ করে দিন। এবার আপনার ডিভাইসটি রি বুট করে পুনরায় গুগল অ্যাকাউন্ট দিয়ে প্লে স্টোরে লগইন করুন।

৫.ফ্যাক্টরি ডাটা রিসেটঃউপরে যে পদ্ধতি গুলোর কথা বললাম তার সবগুলো ট্রাই করার পরেও যদি আপনার সমস্যা থেকেই যায় তাহলে শেষ যে সমাধান রয়েছে তা হল আপনার ডিভাইসের ফ্যাক্টরি ডাটা রিসেট। তবে সতর্কতার সাথে মনে রাখবেন যে আপনি যদি ফ্যাক্টরি ডাটা রিসেট করেন তাহলে আপনার ডিভাইসের কন্টাক্ট এবং মেসেজ সহ সবকিছুই হারিয়ে যাবে। তাই প্রয়োজনীয় ডাটা অবশ্যই ব্যাকআপ করে নিন। ব্যাকআপ নেয়ার পর ফ্যাক্টরি রিসেট দেয়ার জন্য settings>Backup and Reset এ যেয়ে Factory Data Reset সিলেক্ট করুন। কিছুক্ষনের মধ্যেই আপনার ডিভাইসটি রিসেট হয়ে রি-বুট হবে।

2 months ago (9:36 pm) 800 views
Report

About Author (69)

sagor321
Author

Allah Is Almighty. I Love wizbd.

3 responses to ““প্লে-স্টোর কাজ না করলে কিভাবে ঠিক করবেন?”শিখে নিন”

  1. Mahafujar Rahman
    Author
    says:

    nice post

  2. Tech Tourist
    Contributor
    says:

    imtiazblog.com website a proti post er jonno 10 – 50 taka deya hobe. ImtiazBlog.Com

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019