Search Any Post Of WizBD.Com
 HomeAndroid Tipsস্মার্টফোন নিয়ে খুঁটিনাটি সম্যস্যা এবং সমাধান(পর্ব-৪)

স্মার্টফোন নিয়ে খুঁটিনাটি সম্যস্যা এবং সমাধান(পর্ব-৪)

বন্ধুরা আমরা স্মার্টফোন বেশিরভাগ মানুষই ব্যবহার করে থাকি।স্মার্টফোন ব্যবহারে আমাদের ছোটোখাটো অনেক সম্যস্যা বা অজানার বিষয়বস্তু থাকে,আজকে আমরা সেইসব না জানা তথ্যসমূহ নিয়ে আলোচনা করবো।
WizBD.Com

১.ব্যাকআপ তৈরি করবেন কিভাবে?
উওর:রুট করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে ব্যাকআপ তৈরি করা যেখান থেকে আপনি পরবর্তী যেকোনো সময়ে সিস্টেম রিস্টরের মত পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন।আর এটা বলা বাহুল্য যে সেট রুট না করলে আপনি কখনই সম্পূর্ণ ব্যাকআপ নিতে পারবেন না।আর এই ব্যাকআপটি এমনই যে আপনি যে অবস্থা থেকে ব্যাকআপ নিয়েছেন পরবর্তীতে ঠিক সেই অবস্থায় ফিরে যেতে পারবেন আপনার অ্যাপ্লিকেশান সেটিং সহ।

২.রিস্ক ইন রুটিং কি এবং কাজ কি?
উওর:রুটিং এর রয়েছে নানাবিধ ঝামেলা এবং অসুবিধা।সাধারনত এক্সপার্টরা রুটিং করার পরামর্শ দেননা।আপনি যদি জানেন আপনার সেট রুট করা কেন দরকার,সেক্ষেত্রে আপনি রুট করার কথা ভাবতে পারেন।

৩.ব্রিকিং অথবা ব্রিক দ্যা ডিভাইস কি এবং কেন?
উওর:আপনি যদি রুট করতে গিয়ে আপনার ডিভাইসে ভুল রম ইন্সটল করেন।যা আপনার ফোনের সাথে কম্প্যাটিবল নয় বা রুট প্রসেসের কোন ধাপ অসাবধানতায় মিস করেছেন অথবা রুট প্রসেসের মাঝপথে বিদ্যুৎ বিঘ্ন ঘটলে আপনার প্রিয় সেটটি একটি ব্রিক অথবা ইটের টুকরায় পরিনত হবে।ব্রিক দুইভাবে হতে পারে,সফট ব্রিক অথবা হার্ড ব্রিক।সফট ব্রিকের ক্ষেত্রে তাও একটু আশা আছে,হার্ড ব্রিকের ক্ষেত্রে সেটাও ক্ষীণ।

৪.রুট না করে কি কাস্টম রম ইন্সটল করা যাবে?
উওর:না,রুট না করলে আপনি আপনার ডিভাইস এ কাস্টম রম ইন্সটল করতে পারবেন না।কাস্টম রম ইন্সটল করার জন্য কাস্টম রিকভারির প্রয়োজন হয়।রিকভারি ইন্সটল করার জন্য রুট করা আবশ্যক।

৫.কাস্টম রিকভারি কি?
উওর:কাস্টম রিকভারি হচ্ছে এমন একটি সিস্টেম যা আপনাকে আপনার ফোনের ব্যাক আপ রাখতে সাহায্য করবে।শুধু তাই নয় কাস্টম রম এবং বিভিন্ন কাস্টম মোডিফিকেশন ইন্সটল করতে আপনাকে সাহায্য করবে। রুট করে কাস্টম রিকভারি ইন্সটল করার পর ফোন রি-স্টার্ট করে আপনি রিকভারি মোড এ যেতে পারবেন।

৬.রম ফ্ল্যাশ করা মানে কি বুঝায় ?
উওর:রম বা কাস্টম রম ফ্ল্যাশ করা মানে রিকভারি মোডের সাহায্যে আপনি আপনার ফোনে নতুন কাস্টম রম ইন্সটল করা বুঝায়।

৭.বুট লোডার কি ?
উওর:বুট লোডার হচ্ছে এক ধরনের কোড বা কমান্ড যা যে কোন অপারেটিং সিস্টেম কে চালু হতে সাহায্য করে।সব অ্যান্ড্রয়েড ফোনে বুট লোডার দেয়া থাকে যা ফোনের অপারেটিং সিস্টেম কে নরমালি বুট হতে নির্দেশনা দেয়।আমরা সবাই জানি অ্যান্ড্রয়েড একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম।যে কেউ এই সিস্টেম কে ডেভেলপ করতে পারে। তাই বিভিন্ন স্মার্টফোন কোম্পানি তাদের স্মার্টফোন গুলোর জন্য নিজস্ব বুট লোডার তৈরি করে।আপনি যাতে আপনার স্মার্টফোনের অপারেটিং সিস্টেম টাকে নষ্ট না করে ফেলেন সে জন্য কোম্পানি গুলো বুট লোডার লক করে দেয়।

৮.বুট লোডার আনলক না করে কি কাস্টম রম ইন্সটল করা যায় ?
উওর:না,বুট লোডার আনলক না করে কাস্টম রম ইন্সটল করা যাবে না।কাস্টম রম ইন্সটল করার জন্য বুট লোডার আনলক করা জরুরি।
 
সবাই ভাল এবং সুস্থ থাকবেন,পরবর্তীতে নতুন কোনো টিপস নিয়ে আলোচনা করবো।

3 months ago (11:12 am) 484 views
Report

About Author (69)

sagor321
Author

Allah Is Almighty. I Love wizbd.

Leave a Reply

You must be Logged in to post comment.

Related Posts

Copyright © WizBD.Com, 2018-2019